বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৬:০৫ পূর্বাহ্ন

চকরিয়ায় বনবিভাগের উচ্ছেদ অভিযান ১ একর জায়গা দখলমুক্ত

Reporter Name
  • আপডেটের সময় : শনিবার, ১২ জুন, ২০২১
  • ১৩৫ দেখুন

 

চকরিয়া প্রতিনিধিঃ

কক্সবাজারের উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের অধিনস্থ কাকারা বনবিটের সৃজিত সামাজিক বনায়ন দখল করে বসতি নির্মাণকালে উচ্ছেদ অভিযান চালানো হয়।এতে প্রায় একর জায়গায় দখলমুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন
ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো: মাজহারুল ইসলাম।

অভিযান সূত্রে জানা গেছে, কক্সবাজার উত্তর বনবিভাগের নিয়ন্ত্রণাধীন ফাঁসিয়াখালী রেঞ্জের কাকারা বনবিটের সৃজিত বনায়নের জায়গায় দখল করে অবৈধ ভাবে স্থাপনা নির্মাণ করে দখলের চেষ্টা চালায় কতিপয় ভূমিদস্যু চক্র। বনবিভাগের জায়গায় অবৈধ স্থাপনা তৈরির সংবাদ পেয়ে রেঞ্জ কর্মকর্তা মো: মাজহারুল ইসলামের সার্বিক সহযোগীতা ও নির্দেশনায় বৃহস্পতিবার বিকেলে অভিযান চালায় কাকারা বনবিটের একদল বনকর্মী। বনবিট কর্মকর্তা কামরুল হাসানের নেতৃত্বে অভিযান পরিচালনা করে ২০০৩-০৪ সনের ৫০হেক্টর সৃজিত সামাজিক বনায়ন এলাকা থেকে অবৈধ গড়ে তোলা বাঁশের তৈরি বসতঘর উচ্ছেদ করে গুড়িয়ে দেয়া হয়। এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় ১একর বনভূমির জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করে দখলমুক্ত করা হয়। উচ্ছেদ অভিযানে সময় অবৈধ দখলদারেরা অভিযানের খবর পেয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ার কারণে কাউকে আটক করা সম্ভব হয়নি।

বনবিভাগের উচ্ছেদ অভিযানের সময় কাকারা বনবিটের স্টাফ, হেডম্যান, ভিলেজার ও সৃজিত বনায়নের উপকারভোগী সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযানের বিষয়ে ফাঁসিয়াখালী ও ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন,
উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের অধিনস্থ কাকারা বনবিটের ২০০৩-০৪ সনের ৫০হেক্টর সৃজিত সামাজিক বনায়নের
জায়গায় একদল ভূমিদস্যু চক্র অবৈধ দখলদার হিসেবে ঘর নির্মাণ করে জায়গা দখলের চেষ্টা চালায়। বনবিভাগের কর্মীরা খবর পেয়ে কাকারা বনবিট কর্মকর্তা কামরুল হাসানের নেতৃত্বে অভিযান চালিয়ে অবৈধ ভাবে গড়ে তোলা ঘর গুড়িয়ে দিয়ে দখল উচ্ছেদ করা হয়। অবৈধ দখলদারকে বনবিভাগের জায়গা থেকে উচ্ছেদ করে প্রায় ১ একর মতো জায়গা বনবিভাগের নিয়ন্ত্রণে আনা হয়েছে। এনিয়ে বনবিভাগের সংশ্লিষ্ট আইনে দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
Design & Develop BY Coder Boss
© Copyright 2019 All rights reserved BBC Morning
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102