আজ ৩০শে শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ

সামনে আরও খারাপ হতে পারে করোনাভাইরাস পরিস্থিতি: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্কঃবিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। এ সময় সব দেশ কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে না পারলে মহামারী আরও খারাপ আকার ধারণ করবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
সোমবার জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদরদপ্তরে আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, “অনেক বেশি দেশ ভুল পথে হাঁটছে। আর এই ভাইরাস গণমানুষের এক নম্বর শত্রু হয়ে থেকে যাচ্ছে।”

“করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে মৌলিক স্বাস্থ্যবিধি না মানা হলে এই মহামারী চলতে থাকবে… পরিস্থিতি খারাপ থেকে খারাপ এবং আরও খারাপের দিকে যাবে।”

রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, ইতোমধ্যেই বিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে। মারা গেছে ৫ লাখের বেশি মানুষ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক গেব্রিয়েসুস বলেন, রোববার বিশ্বে নতুন আক্রান্ত ২৩০,০০০ জনের মধ্যে ৮০ শতাংশ সংক্রমণ ঘটেছে ১০ টি দেশে। আর ৫০ শতাংশ ভাইরাস সংক্রমণ ঘটেছে মাত্র দুটি দেশে।

সবেচেয়ে খারাপ পরিস্থিতিতে থাকা দেশ দুটি হচ্ছে, যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল।

পুরোনো দিনের মত সেই স্বাভাবিক অবস্থা সুদুর ভবিষ্যতে আর ফিরে না আসার আশঙ্কা প্রকাশ করে গ্রেব্রিয়াসুস বলেন, এটি খুবই উদ্বেগের বিষয়।
#রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর