আজ ৩০শে শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ

নতুন ‘কারিকুলাম’ পেছাল

করোনাভাইরাস মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এখন বিকল্প হিসেবে সংসদ টিভিতে নেওয়া হচ্ছে ক্লাস
আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন ‘কারিকুলামে’ পাঠদান শুরু কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা এক বছর পেছানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

২০২১ সালে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামে শিক্ষাক্রম চালুর পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণে মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এই সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সাংবাদিকদের জানান, করোনারভাইরাসের সংক্রমণ পরিস্থিতে আগামী বছর নতুন কারিকুলাম বাস্তবায়ন করা যাচ্ছে না। ২০২২ সাল থেকে নতুন কারিকুলাম পুরোপুরি বাস্তবায়ন করা হবে।

তবে নতুন কারিকুলামকে সামনে রেখে আগামী বছর শিক্ষকদের ‘গাইড’ দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে তারা নতুন কারিকুলাম সম্পর্কে আগে থেকেই ধারণা পাবেন।
শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে এই সভায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন উপস্থিত ছিলেন।

২০২১ সাল থেকে নতুন কারিকুলামে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান শুরুর কথা ছিল। তবে বর্তমান পরিস্থিতিতে গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তা আর সম্ভব নয় বলে সভায় বেশিরভাগ কর্মকর্তা মতামত তুলে ধরেন।

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখা, নবম-দশম শ্রেণিতে বিভাগ না রাখাসহ বেশ কিছু নতুন বিষয় যুক্ত করে নতুন কারিকুলাম প্রণয়নের কথা রয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি সংসদ টিভির মাধ্যমে ক্লাসগুলো কীভাবে আরও কার্যকর করা যায়, সে বিষয়েও সভায় বিস্তারিত আলোচনা হয়েছে বলে একজন কর্মকর্তা জানিয়েছেন।
্ট্গশীজা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর